প্রশ্ন
আমি জানি, রাসূল (সা.)-এর চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করা বৈধ। আমার প্রশ্ন হল, সৎ লোকদের চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করা বৈধ কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
রাসূল (সা.)-এর চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করা বৈধ। সাহাবায়ে কেরাম বিভিন্ন সময় রাসূল (সা.)-এর চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করতেন। হাদিস শরিফে এসেছে,
خَرَجَ عَلَيْنَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بِالْهَاجِرَةِ، فَأُتِيَ بِوَضُوءٍ فَتَوَضَّأَ، فَجَعَلَ النَّاسُ يَأْخُذُونَ مِنْ فَضْلِ وَضُوئِهِ فَيَتَمَسَّحُونَ بِهِ
‘একদা দুপুর বেলা রাসূল (সা.) আমাদের নিকট এলেন। তাকে অজুর পানি এনে দেয়া হলে তিনি অজু করলেন। লোকে তার অজুর ব্যবহৃত পানি নিয়ে গায়ে মাখতে লাগল।’ [সহিহ বুখারি, হাদিস: ১৮৭]
তবে উলামায়ে কেরাম এ ব্যাপারে একমত যে, রাসূল (সা.) ছাড়া অন্য কারো চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করা বৈধ নয়। বরং এটি বিদআত। কাজেই কোনো সৎ লোকের চিহ্নাবশেষ দ্বারা বরকত লাভ করা বৈধ হবে না।
ফাতওয়া লাজনাতুদ দায়িমা ৬/২৬২
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/7228/article-details.html