প্রশ্ন
কাযাও ক্বদর- এই দু’টি শব্দের অর্থ কি একই? নাকি ভিন্ন ভিন্ন?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
ক্বাযা ও ক্বদর শব্দ দু’টি নিয়ে উলামায়ে কেরামের মাঝে মতভিন্নতা রয়েছে। একদল উলামায়ে কেরামের বক্তব্য হল, ক্বাযা ও ক্বদর একটি আরেকটির সমার্থবোধক শব্দ। যেমন, অভিধানে ক্বদর শব্দের অর্থ বর্ণনা করা হয়েছে এভাবে,
القدر: القضاء والحكم
‘ক্বদর হচ্ছে: ক্বাযা ও হুকুম।’ [আল-ক্বামুসুল মুহীত, পৃ. ৫৯১]
আরেক উলামায়ে কেরামের বক্তব্য হল, ক্বাযা ও ক্বদরের মাঝে অর্থগত দিক থেকে পার্থক্য রয়েছে। ইবনে হাজার আসকালানী (রহ.) তার কিতাব ফাতহুল বারী-তে লিখেন,
قال العلماء : القضاء هو الحكم الكلي الإجمالي في الأزل ، والقدر جزئيات ذلك الحكم وتفاصيله
‘আলেমগণ বলেন, ক্বাযা হচ্ছে- অনাদিকাল থেকে সামগ্রিক ও সামষ্টিক সিদ্ধান্ত। আর ক্বদর হচ্ছে- সে সিদ্ধান্তের ক্ষুদ্র ক্ষুদ্র অংশসমূহ।’ [ফাতহুল বারী ১১/৪৭৭]
এই মতানৈক্যের সমাধান কল্পে শাইখ আব্দুর রহমান আল-মামদুহ বলেন,
‘এ মতভেদের কোন ফলাফল নেই। কারণ আলেমগণের এই মর্মে ঐক্যমত রয়েছে যে, এ শব্দদ্বয়ের একটি অপরটির ক্ষেত্রে ব্যবহৃত হয়। সুতরাং একটির পরিচয়ে অপরটির সংজ্ঞা উল্লেখ করতে কোন অসুবিধা নেই।’ [আল-ক্বাযা ও ক্বদর ফি যাওয়িল কিতাব ওয়াস সুন্নাহ পৃ. ৪৪]
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/7045/article-details.html