প্রশ্ন
এক ব্যক্তি থেকে শুনলাম, এখন যেহেতু গমের দাম কম তাই গমের ক্ষেত্রে এক সা হিসেবে আদায় করতে হবে। তার যুক্তিটি তো গ্রহণযোগ্য মনে হয়। এ ক্ষেত্রে আপনাদের বক্তব্য কী?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
শরিয়তের বিধিবিধানের ক্ষেত্রে একমাত্র যুক্তিই মানদণ্ড নয়। তাই যুক্তিতে কোন কিছু মনে হলেই তাকে শরিয়তের বিধান বানিয়ে দেওয়া যায় না।
এ জন্য আমরা দেখি, সাহাবায়ে কেরামের যামানায় যখন গমের মূল্য কমে গেল তখনও তারা আধা সা গম দিয়েই ফিতরা আদায় করেছেন।
অবশ্য কেউ যদি এক সা গমের মূল্য ধরে আদায় করে তাহলে এর দ্বারা যেহেতু আধা সা এর পরিমাণ আদায় হয়ে যায় তাই তার সাদকায়ে ফিতর আদায় হয়ে যাবে। আর বাকি আধা সা নফল দান হিসেবে ধর্তব্য হবে। তবে একে সাদকায়ে ফিতর হিসেবে বলা যাবে না।
তাই তো আলী (রা.) বলেন: ‘আমার নিকট পছন্দ হল, আল্লাহ তাআলা যখন মানুষকে প্রাচুর্য দান করেছেন তখন তারা মাথাপিছু এক সা গম আদায় করুক।’ [মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫০৫]
তাছাড়া ফিতরার ক্ষেত্রে মূল্যকে মানদণ্ড ধরা হয়নি। যদি মূল্যকে মানদণ্ড ধরা হত তাহলে এ সব পরিমাপের বদলে দীনার-দিরহাম দিয়েই তা নির্ধারিত হত।
আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/6387/article-details.html