প্রশ্ন
আমার স্ত্রীর তিনটি বাচ্চা সিজারে হয়েছে। পাশাপাশি তার ডায়াবেটিসও আছে। ডাক্তার বলেছেন আর বাচ্চা নেওয়া তার জন্য ঝুঁকিপূর্ণ। তাই আমরা চাচ্ছি তার বাচ্চাদানি কেটে ফেলতে। প্রশ্ন হলো, শরিয়তে কি এর অনুমতি আছে?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
বাচ্চাদানি কেটে ফেলা জন্মনিয়ন্ত্রণের স্থায়ী পদ্ধতি। আর শরিয়তের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণের স্থায়ী পদ্ধতি অবলম্বন করা হারাম।
হাদিস শরিফে এসেছে ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন,
كُنَّا نَغْزُوْ مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم لَيْسَ لَنَا نِسَاءٌ فَقُلْنَا يَا رَسُوْلَ اللهِ أَلاَ نَسْتَخْصِي فَنَهَانَا عَنْ ذَلِكَ
‘আমরা রাসূল (সা.)-এর সঙ্গে জিহাদে অংশগ্রহণ করতাম। আমাদের সঙ্গে আমাদের বিবিগণ থাকত না। তাই আমরা বললাম, হে আল্লাহর রাসূল! আমরা কি খাসি হয়ে যাব? তিনি আমাদেরকে তা করতে নিষেধ করলেন।’ [সহিহ বুখারি, হাদিস: ৫০৭৫]
তবে কোনো ধার্মিক ডাক্তার যদি বলে থাকেন যে, পুনরায় গর্ভধারণের কারণে মায়ের প্রাণনাশের আশংকা রয়েছে, তাহলে তার জন্য জন্মনিয়ন্ত্রণের স্থায়ী পদ্ধতি অবলম্বন করা বৈধ হবে।
সুতরাং আপনি এ ব্যাপারে একজন ধার্মিক ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন। তিনি যদি বলেন যে, আসলেই প্রাণনাশের আশংকা রয়েছে তাহলে আপনারা স্থায়ী পদ্ধতি গ্রহণ করতে পারেন।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/6031/article-details.html