প্রশ্ন
ইস্তিঞ্জার সময় মাথা ঢাকার বিধান কি? আমাদের এলাকার এক ব্যক্তি বলেছে, ইস্তিঞ্জার সময় মাথা ঢাকা না ঢাকা সমান কথা। উক্ত ব্যক্তির কথা কি সঠিক?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
ইস্তিঞ্জার সময় মাথা ঢাকা উত্তম। একেবারে খালি মাথায় ইস্তিঞ্জায় যাওয়া ঠিক নয়। সাহাবী ও তাবেয়ীদের আমল দ্বারা তা প্রমাণিত।
হাদিস শরিফে এসেছে,
‘উরওয়া (রহ.) তাঁর পিতা বিখ্যাত সাহাবী যুবায়ের (রা.) থেকে বর্ণনা করেন যে, একবার আবু বকর সিদ্দীক (রা.) লোকদের উদ্দেশ্যে খুতবা দিতে গিয়ে বলেন, হে মুসলমান লোকসকল! তোমরা আল্লাহ তাআলার সাথে লজ্জা বজায় রাখ। ঐ সত্তার কসম, যার হাতে আমার প্রাণ, নিশ্চয়ই আমি যখন প্রাকৃতিক প্রয়োজন পূরণের জন্য লোকালয় থেকে দূরে যাই তখন আমি আমার রবের থেকে লজ্জাবনত হয়ে মাথা ঢেকে নিই।’[মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদিস: ১১৩৩]
রাসূলের যুগেও সাহাবায়ে কেরাম ইস্তিঞ্জার সময় মাথা ঢাকতেন, এই বিষয়টি বুখারি শরিফের নিম্নোক্ত হাদিস থেকেও বুঝা যায়-
‘আবদুল্লাহ ইবনে আতীক (রা.) বলেন, আমি (ইহুদী আবু রাফেকে হত্যার জন্য) দুর্গের অভ্যন্তরে প্রবেশের সুযোগ খুঁজছিলাম। ঠিক সে মুহূর্তে দূর্গের কিছু লোক তাদের একটি গাধার খোঁজে লণ্ঠন নিয়ে দুর্গের বাইরে বের হল। তিনি বলেন, তখন আমার আশঙ্কা হল যে, তারা আমাকে চিনে ফেলবে। তাই আমি আমার মাথা ঢেকে নিলাম। যেন মনে হয় আমি প্রাকৃতিক প্রয়োজন সারছি।’[সহিহ বুখারি, হাদিস: ৪০৪০]
এ ছাড়াও এ সম্পর্কে আরো অনেক বর্ণনা রয়েছে। ফুকাহায়ে কেরাম এসকল বর্ণনার ভিত্তিতে ইস্তিঞ্জার সময় মাথা ঢাকাকে আদব ও মুস্তাহাব বলেছেন এবং মাথা খোলা রাখাকে অনুত্তম বলেছেন। সুতরাং উক্ত ব্যক্তির বক্তব্যটি সঠিক নয়।
আসসুনানুল কুবরা, বায়হাকী ১/৯৬; মুগনীল মুহতাজ ১/৬০
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/5094/article-details.html