প্রশ্ন
আমাদের এলাকায় টাকার বিনিময়ে ক্রিকেট টুর্নামেন্ট ছাড়া হয়। সব দলের প্রত্যেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দেয়। যারা বিজয়ী হয় তাদেরকে সে টাকা দিয়ে দেওয়া হয়। আমার প্রশ্ন হলো, শরিয়তের দৃষ্টিতে এটি কি বৈধ?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু সবাই সমপরিমাণ টাকা দেয়, কিন্তু কে টাকা পাবে সে বিষয়টি নিশ্চিত নয় বরং ঝুলন্ত, তাই এটি জুয়ার অন্তর্ভুক্ত হবে। কারণ জুয়া বলা হয়,
‘প্রত্যেক ঐ মুআমালাকে যা লাভ লোকসানের মাঝে ঝুলন্ত ও সন্দেহযুক্ত থাকে।’ [জাওয়াহিরুল ফিকহ ২/৩৩৬]
আর ইসলামি শরিয়তে জুয়া স্পষ্টত হারাম।
কুরআন মাজিদে ইরশাদ হয়েছে,
يَسْأَلُونَكَ عَنِ الْخَمْرِ وَالْمَيْسِرِ ۖ قُلْ فِيهِمَا إِثْمٌ كَبِيرٌ
‘তারা তোমাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দাও, এতদুভয়ের মধ্যে রয়েছে মহাপাপ।’ [সূরা বাকারা, আয়াত: ২১৯]
আরেক আয়াতে এসেছে,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
‘হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা-বেদী ও ভাগ্যনির্ধারক তীরসমূহ তো নাপাক শয়তানের কর্ম। সুতরাং তোমরা তা পরিহার কর, যাতে তোমরা সফলকাম হও।’ [সূরা মায়েদা, আয়াত: ৯০]
তবে তৃতীয় কোনো পক্ষ যদি পুরস্কার প্রদান করে এবং এতে শরিয়ত বিরোধী কোনো কাজ না হয়, তবে তা বৈধ হবে। কারণ তখন সেটি আর জুয়া থাকে না।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/4953/article-details.html