প্রশ্ন
আমাদের দেশে প্রচলিত আছে, কাউকে কবর যেয়ারতের জন্য নিয়ে আসে। এরপর তিনি কবর যেয়ারত করিয়ে দেন। তখন তাকে কিছু অর্থ দেওয়া হয়। এটি জায়েয আছে কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
কবর যেয়ারতের বিনিময় নেওয়া শরিয়তে জায়েয নেই। বিনিময়ের মাধ্যমে কুরআন পাঠকারী এবং ইবাদতকারী নিজেই সওয়াবের অধিকারী হয় না, মৃত ব্যক্তিকে কীবাবে সওয়াব পৌঁছাবে?
কুরআন মাজিদে আল্লাহ তাআলা বলেন-
وَآمِنُواْ بِمَا أَنزَلْتُ مُصَدِّقاً لِّمَا مَعَكُمْ وَلاَ تَكُونُواْ أَوَّلَ كَافِرٍ بِهِ وَلاَ تَشْتَرُواْ بِآيَاتِي ثَمَناً قَلِيلاً وَإِيَّايَ فَاتَّقُونِ
‘আর তোমরা সে গ্রন্থের প্রতি বিশ্বাস স্থাপন কর, যা আমি অবতীর্ণ করেছি সত্যবক্তা হিসেবে তোমাদের কাছে। বস্তুত তোমরা তার প্রথম অস্বীকারকারী হয়ো না। আর আমার আয়াতের অল্প মূল্য দিও না।’ [সূরা বাকারা, আয়াত: ৪১]
তানকীহুল ফাতাওয়াল হামিদিয়্যাহ ২/১২৭, রদ্দুল মুহতার ২/২০০
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/4433/article-details.html