প্রশ্ন
হাফেজ সাহেবগণ কোনো প্রকার বিনিময় চুক্তি ছাড়াই খতমে তারাবি পড়িয়েছেন। তবে খতমের পর হাফেজ সাহেবদের অনিচ্ছা সত্ত্বেও যদি মুসল্লিগণ রমজান মাসের খানার খরচ বা হাদিয়া বলে জোরপূর্বক টাকা দিয়ে দেয় তাহলে ওই হাফেজ এর করণীয় কি? এবং হাফেজ সাহেব উক্ত টাকা দিয়ে কিতাব ক্রয় করে থাকলে কী করণীয়?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
চুক্তি ছাড়া তারাবি পড়ানোর পর যে হাদিয়া প্রদান করা হয় তার প্রচলন হওয়াতে তাও মূলত পারিশ্রমিক প্রদানের একটি পদ্ধতি বিশেষ। আর খতমে তারাবীহ পড়িয়ে যেহেতু পারিশ্রমিক নেওয়া বৈধ নয় তাই উক্ত হাফেজ সাহেবদের জন্য বাধ্যকৃত ঐ হাদিয়া গ্রহণ করা এবং ঐ টাকার বিনিময়ে কিতাব ইত্যাদি ক্রয় করা জায়েজ হবে না এবং দাতা-গ্রহীতা উভয়েই গুনাহগার হবে। আর উক্ত টাকায় ক্রয়কৃত কিতাব তাদেরকে ফেরত দিতে হবে। সম্ভব না হলে গরীব ছাত্রদেরকে সদকা করে দিতে হবে।
আদদুরুল মুখতার ২/৭৩; রদ্দুল মুহতার ২/৭৩
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: http://www.drkhalilurrahman.com/?p=3132&preview=true