প্রশ্ন
ইদানিং অনেক হাফেজ সাহেবকে তারাবীর নামাযে সিজদার আয়াত পাঠের পর রুকুর মাধ্যমে তা আদায় করতে দেখা যায়। এক্ষেত্রে বেশিরভাগ মুসল্লীরা তো বিষয়টি টেরই পায় না। তাই তারা রুকুতে সিজদা আদায়ের নিয়ত করতে পারে না। জানার বিষয় হল, এক্ষেত্রে ইমামের নিয়ত তাদের জন্য যথেষ্ট হবে কি না? এবং এর মাধ্যমে তাদের সিজদা আদায় হবে কি না?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
রুকু বা নামাযের সিজদার মধ্যে সিজদায়ে তিলাওয়াতের নিয়ত না করে পৃথকভাবে সিজদায়ে তিলাওয়াত আদায় করা উচিত। আর নামাযে সিজদার আয়াত পাঠের পর কেউ যদি রুকুর মাধ্যমে তা আদায় করতে চায় সেক্ষেত্রে ইমাম-মুক্তাদী সকলের নিয়ত করা জরুরি। ইমাম যদি রুকুতে নিয়ত করে আর মুক্তাদীরা নিয়ত না করে তাহলে মুক্তাদীদের সিজদায়ে তিলাওয়াত আদায় হবে না। তাই ইমামদের উচিত রুকুতে সিজাদায়ে তিলওয়াতের নিয়ত না করা।
-হাশিয়াতুত তহতাবী আলাল মারাকী পৃ.২৬৪; মাজমাউল আনহুর ১/৩৩৭; আদ্দুররুল মুখতার ২/১১২
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র:https://www.drkhalilurrahman.com/?p=29712&preview=true