প্রশ্ন
আমার স্ত্রী শারীরিকভাবে দুর্বল। আমাদের ছয় মাসের একটা ছেলে আছে। আমরা চাচ্ছি, আমার স্ত্রীর শারীরিক অবস্থা ভালো হওয়ার আগ পর্যন্ত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করব। এটা কি জায়েয হবে?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
যেহেতু আপনার স্ত্রী শারীরিকভাবে দুর্বল সেহেতু আপনারা সাময়িকভাবে এমন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে পারবেন, যাতে শারীরিক ক্ষতি হবে না। যেমন নির্দিষ্ট দিনসমূহে মিলন না করা, আযল করা ইত্যাদি।
তবে যদি কেউ রিজিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করে তাহলে তা হারাম হবে। কুরআন মাজিদে আল্লাহ তাআলা বলেছেন-
وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُمْ خَشْيَةَ إِمْلَاق
‘দারিদ্র্যের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না।’ [সূরা ইসরা, আয়াত: ৩১]
দারিদ্র্যের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করাও এ প্রকারের অন্তর্ভুক্ত। এ জন্য হাদিসে সেটাকেও গুপ্তহত্যা হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
আমার স্ত্রী শারীরিকভাবে দুর্বল। আমাদের ছয় মাসের একটা ছেলে আছে। আমরা চাচ্ছি, আমার স্ত্রীর শারীরিক অবস্থা ভালো হওয়ার আগ পর্যন্ত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করব। এটা কি জায়েয হবে?
যেহেতু আপনার স্ত্রী শারীরিকভাবে দুর্বল সেহেতু আপনারা সাময়িকভাবে এমন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করতে পারবেন, যাতে শারীরিক ক্ষতি হবে না। যেমন নির্দিষ্ট দিনসমূহে মিলন না করা, আযল করা ইত্যাদি।
তবে যদি কেউ রিজিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করে তাহলে তা হারাম হবে। কুরআন মাজিদে আল্লাহ তাআলা বলেছেন-
وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُمْ خَشْيَةَ إِمْلَاق
‘দারিদ্র্যের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না।’ [সূরা ইসরা, আয়াত: ৩১]
দারিদ্র্যের ভয়ে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করাও এ প্রকারের অন্তর্ভুক্ত। এ জন্য হাদিসে সেটাকেও গুপ্তহত্যা হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র:https://www.drkhalilurrahman.com/?p=18614&preview=true