প্রশ্ন
কিছুদিন আগে আমাদের এলাকার এক ব্যক্তি মারা গেলে তাকে দাফনের পর ইমাম সাহেব উপস্থিত লোকদের নিয়ে সম্মিলিতভাবে দোয়া করেন। কিছু ব্যক্তি এর বিরোধিতা করে। তারা বলে, এ কাজটি বিদআত। জানতে চাচ্ছি, দাফনের পর সম্মিলিত দোয়া কি বিদআত?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
দাফনের পর দোয়া করার বিষয়টি হাদিস দ্বারা প্রমাণিত। হাদিস শরিফে এসেছে,
عَنْ عُثْمَانَ بْنِ عَفَّانَ، قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، إِذَا فَرَغَ مِنْ دَفْنِ الْمَيِّتِ وَقَفَ عَلَيْهِ، فَقَالَ: اسْتَغْفِرُوا لِأَخِيكُمْ، وَسَلُوا لَهُ بِالتَّثْبِيتِ، فَإِنَّهُ الْآنَ يُسْأَلُ
‘উসমান ইবনে আফফান (রা.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) মৃতের দাফন শেষ করে সেখানে দাঁড়িয়ে বলতেন, তোমাদের ভাইয়ের জন্য তোমরা ক্ষমা প্রার্থনা করো এবং সে যেন প্রতিষ্ঠিত থাকে সেজন্য দোয়া করো। কেননা তাকে এখনই জিজ্ঞাসাবাদ করা হবে।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ৩২২১]
অপরদিকে সম্মিলিত দোয়া করাও শরিয়ত সম্মত। হাদিস শরিফে এসেছে,
عَنْ حَبِيبِ بن مَسْلَمَةَ الْفِهْرِيُّ وَكَانَ مُسْتَجَابًا أَنَّهُ أُمِّرَ عَلَى جَيْشٍ فَدَرَّبَ الدُّرُوبَ، فَلَمَّا لَقِيَ الْعَدُوَّ، قَالَ لِلنَّاسِ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، يَقُولُ: لا يَجْتَمِعُ مَلأٌ فَيَدْعُو بَعْضُهُمْ وَيُؤَمِّنُ سَائِرُهُمْ إِلا أَجَابَهُمُ اللَّهُ
‘হাবীব ইবনে মাসলামা আলফিহরী (রা.), যিনি বড় ‘মুস্তাজাবুদ দাওয়াহ’ ছিলেন, একবার তাকে একটি বাহিনীর আমীর নিযুক্ত করা হয়। তিনি যুদ্ধের প্রয়োজনীয় প্রস্তুতি সমাপ্ত করার পর যখন যুদ্ধের সময় নিকটবর্তী হল তখন সহযোদ্ধাদের লক্ষ্য করে বললেন, আমি রাসূল (সা.)-কে বলতে শুনেছি যে, কিছু মানুষ যখন কোথাও একত্র হয়ে এভাবে দোয়া করে যে, একজন দোয়া করে এবং অন্যরা আমীন বলে তো আল্লাহ তাআলা অবশ্যই তাদের দোয়া কবুল করেন।’ [মুজামে কাবীর, তাবরানী ৪/২৬; মুসতাদরাকে হাকেম ৩/৩৪৭]
সুতরাং দাফনের পর সম্মিলিত দোয়া করা বৈধ। বিদআত হবে না। তবে কেউ যদি দাফনের পর সম্মিলিত দোয়াকে জরুরি মনে করে তাহলে সেটি বিদআত হবে।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: https://www.drkhalilurrahman.com/11655/article-details.html